বাঁচতে চাই
- দীপঙ্কর বেরা ২৮-০৪-২০২৪

ভুলে যেও না ভাই
আমারও বাঁচার অধিকার আছে ,
যত রকমভাবে ঘেরাটোপ নিরাপত্তা
দমবন্ধ ভারী হাওয়াদের নিষেধ আনাগোনা
কষ্টের অনুচ্ছতা বিলাসের পাহাড়
সবই তোমার জন্য চিহ্নিত ব্যবস্থা ,
আর আমি বঞ্চিতের ললিপপ ক্রমাগত চুষেই চলেছি ।
যন্ত্রণার গনেগনে আগুনে
আমার বসে থাকা নিশ্চিত
তুমি তারই আঁচে
সভ্যতার শীত ঝেড়ে ফেলে বাঁচতে চাইছ
আমাকেই বলিপ্রদত্ত করে দিনসকালে ?
বেছে বেছে হাইওয়ে ধরে
তুমি আধুনিক ঢাল তলোয়ারে সেজে
চলে যাবে নোংরা ফেলে ফেলে
আর আমি সেই ঝাঁঝাঁলো জঞ্জালে মুখ ঠুকে বাঁচব
আর সভ্যতা গড়তে ঘাম হয়ে মিলিয়ে যাব
তা হয় না ।

মৃত্যু এসে সবাইয়ের বাঁচা ফাঁকি দেয়
তাই সবাই খুব বাঁচতে চায় ।
ভুলে যেও না ভাই
আমিও বাঁচতে চাই ।।
-০-০-০-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।